kivabe monojog diye poralekha korbo || মনোযোগ বাড়াতে পারে যে 3টি অনুশীলন!

kivabe monojog diye poralekha korbo || মনোযোগ বাড়াতে পারে যে 3টি অনুশীলন!

kivabe monojog diye poralekha korbo || মনোযোগ বাড়াতে পারে যে 3টি অনুশীলন!



ছোটোবেলা থেকে আমরা সবাই শুনে আসছি, অমুক ভাই বা তমুক আপু অনেক মেধাবী ছাত্র বা ছাত্রী। কখনও কি ভেবে দেখেছি, একজন ভালো ছাত্র-ছাত্রী আর অন্যদের মধ্যে পার্থক্য কি? কি সেই কারণ, যা সমান পরিমান ব্রেইন থাকার পরেও অন্যদের সাথে সেই মেধাবী মানুষগুলোর পার্থক্য গড়ে দিচ্ছে? এখানে পার্থক্য শুধুই কিছু কৌশলের, আর কিছুই না।

রয়্যাল হলোওয়ে ইউনিভার্সিটি অফ লন্ডনের সাইকোলজি বিভাগের একদল ছাত্র-ছাত্রীর উপড় চালানো এক গবেষনায় দেখা গেছে, ভালো সিজিপিএ পাওয়া ছাত্র-ছাত্রীরা কিছু কৌশল অবলম্বন করেন যা অন্যান্য সকলে জানেন না অথবা জেনেও তাদের পড়ালেখায় তা প্রয়োগ করেন না। 

শিক্ষার্থীদের উদ্দেশ্যে, কিছু কাজ আজকে থেকেই করতে শিখোঃ

১। সময় অপচয় হয় এই কাজগুলো মার্ক করে করে ঠিক করো। তোমার জীবণের সময় অনেক লিমিটেড। আমাদের একদিন মারা যেতে হবে সুতরাং সময় নষ্ট করার সময়টুকু নাই। তাই তোমার যেটা কাজ সেটায় ফোকাস করে আর বাকি সব জংজাল পরিষ্কার করো।

তোমার কাজ পড়াশুনা+পরিবার।

২। Sleep Cycle ঠিক করো। এটা আমি আগে বেশি জোড় দিয়ে বলতাম না কিন্তু এখন বলছিঃ রাত জাগা বন্ধ করো। চেষ্টা করো রাত ১২টার মধ্যে ঘুমিয়ে ভোর ৬টায় উঠে যেতে কিংবা তারও আগে। (এখন ৬ঃ৪০ পর্যন্ত ফজরের ওয়াক্ত থাকে)। এরপর পড়তে বসো। শুধুমাত্র স্লিপ সাইকেল ঠিক করার মাধ্যমে লাইফ স্টাইল চেঞ্জ করে ফেলা যায়। আমি নিজে এখন এটা কঠোর ভাবে পালন করছি এবং মাত্র ১মাসে যতটুকু পরিবর্তন ও উন্নতি খেয়াল করছি এতে করে আমি তোমাদের জোড় দিয়েই বলবো রাত জাগা বন্ধ করো।

৩। প্রার্থনা করো। মুসলিম হিসেবে আমি আমার মুসলিম ভাইকে অবশ্যই বলবো ৫ ওয়াক্ত সালাত আদায় করতে। কারণ ধর্মীয় অনুসাশন তোমার জীবণে ডিসিপ্লিন এনে দিবে। তোমার জীবণকে অর্থবহ করবে। চেষ্টা করে দেখো মনের ভেতরে একটা প্রশান্তি কাজ করবে। তখন দেখবে সারাদিনের কাজ ও পড়াশুনায় অনেক মজা পাচ্ছো। আগে যে কাজ করতে আমার ২ ঘণ্টা লাগতো এখন ২৫-৪০% সময় কম লাগে এবং আনন্দ ও আত্মবিশ্বাস কাজ করে। তোমরাও দেখবে সুন্দর মন ও আত্মবিশ্বাস তোমাকে কোথায় নিয়ে যাচ্ছে। হতাশা থেকে নিমিষেই মুক্তি পাবে তুমি।

উপরে যে ৩টা পদ্ধতির কথা বললাম এগুলো আমার জীবণে আমি পর্যবেক্ষণ করে তারপর লিখছি। তোমরা করে দেখো , ছাত্র হিসেবে তোমার অবস্থান উন্নত হতে বাধ্য।


TAGS:

kivabe pora mone rakhbo,kivabe poray mon bosabo,pora mone rakhar upay,porasunai monojog baranor upay,saradin porar upay,motivational video,pora mukhosto korar upay,porai mon bosanor upay,bangla motivational video,porasuna chara thakte parben na.,porasunay mon bosanor upay,effective way to concentrate on study,porasuna banglai,mukhosto korar upay,how to concentrate on study,when to study,concentration,motivation,how to study,ki korle porai mon bosbe

0 Response to "kivabe monojog diye poralekha korbo || মনোযোগ বাড়াতে পারে যে 3টি অনুশীলন!"

Post a Comment

YouTube Channel

Iklan Tengah Artikel 1

Submit Your Content

Copyright © 2023